1. khaircox10@gmail.com : admin :
নাসার চাঁদ অভিযানের নেতৃত্ব দেবেন নারী মহাকাশচারী - coxsbazartimes24.com
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম
রোগীদের সেবায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসক এখন কক্সবাজারে বিআইডব্লিউটিএ অফিস সংলগ্ন নালা দখল করে মাটি ভরাট ফাসিয়াখালী মাদরাসার দাতা সদস্য পদে জালিয়াতি! প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার প্রকাশিত সংবাদের বিরুদ্ধে পেশকার পাড়ার ফরিদুল আলমের প্রতিবাদ

নাসার চাঁদ অভিযানের নেতৃত্ব দেবেন নারী মহাকাশচারী

  • আপডেট সময় : রবিবার, ১৪ জুন, ২০২০
  • ২৮০ বার ভিউ

কক্সবাজার টাইমস২৪ ডেস্ক:
মহাকাশে হিউম্যান স্পেসফ্লাইটের নেতৃত্বে এবার একজন নারী। শুক্রবার নাসার পক্ষে এই খবর প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞানীর নাম ক্যাথি লুয়েডার্স।

নাসা জানিয়েছে, ২০২৪ সালে চাঁদে যাওয়ার তোড়জোড় শুরু করেছে তারা। সেই মিশনেরই নেতৃত্ব দেবেন ক্যাথি। নাসার প্রধান জিম ব্রিডেনস্টাইন টুইটারে এই খবর ঘোষণা করে জানিয়েছেন, “ক্যাসি লুয়েডার্সকে নাসার হিউম্যান এক্সপ্লোরেশন অ্যান্ড অপারেশনস মিশন ডিরেক্টরেটকে নেতৃত্ব দেওয়ার জন্য নির্বাচন করা হয়েছে।”

তিনি আরও জানিয়েছেন, ক্যাথি কর্মার্শিয়াল ক্রু এবং কমার্শিয়াল কার্গো প্রোগ্রাম, উভয়ই সফলভাবে পরিচালনা করতে সক্ষম। তাই ২০২৪ সালে চাঁদে মহাকাশচারীদের যে দলটি যাবে, তার নেতৃত্বের জন্য ক্যাথিকে বেছে নেওয়া হয়েছে।

১৯৯২ সালে নাসায় যোগ দেন ক্যাথি লুয়েডার্স। ৩০ মে তিনি একটি স্পেসএক্স রকেটে দু’জন মহাকাশচারীকে মহাকাশ স্টেশনে যাত্রার তদারকি করেন। এটি ছিল তার প্রথম মহাকাশের কমার্শিয়াল ফ্লাইট। তিনি বহু বছর ধরে স্পেসএক্স, বোয়িং এবং অন্যান্য সংস্থা, যারা নাসার সঙ্গে অংশীদারিত্ব করছে তার পরীক্ষামূলক প্রোগ্রামের সঙ্গে যুক্ত ছিলেন। মানুষকে নিরাপদে মহাশূন্যে নিয়ে যেতে পারে এমন স্পেস ক্যাপসুলগুলোর সম্পূর্ণ পরীক্ষামূলক কর্মসূচির দায়িত্বে ছিলেন তিনি। লুয়েডার্স বলেছেন, এই সম্মান পেয়ে তিনি অভিভূত।

নাসার জন্য বাণিজ্যিক মহাকাশ বিমান তৈরির কর্মসূচি এক দশক আগে শুরু হয়। তখন আমেরিকার রাষ্ট্রপতি ছিলেন বারাক ওবামা। তার আগে রকেট এবং মহাকাশ যানের নকশা ও নির্মাণ, সব কাজই করত নাসা। ২০২৪ সালে নাসার ভারী এসএলএস রকেট এবং ওরিওন ক্যাপসুল ব্যবহার করে প্রথম নারীসহ দুটি মহাকাশচারিকে চাঁদে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে কোন সংস্থা মুন ল্যান্ডার তৈরি করবে সে সম্পর্কে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি নাসা।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech