1. khaircox10@gmail.com : admin :
মা হতে চাইলে আজই যেসব অভ্যাস ত্যাগ করা উচিত - coxsbazartimes24.com
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
শিরোনাম
কক্সবাজারে ঘূর্ণিঝড় রেমাল দুর্গতদের মাঝে কোস্ট ফাউন্ডেশনের শুকনো খাবার বিতরণ দুই শতাধিক তরুনকে বন্যপ্রাণীর ক্ষতি না করার শপথ করালেন প্রধান বন সংরক্ষক ঈদগাঁও বাজারে হিটস্ট্রোকে মারা গেলেন ব্যাংক ম্যানেজার কুতুবদিয়ায় হত্যা চেষ্টা মামলার প্রধান আসামি শাহেদুল ইসলাম কারাগারে এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন এখন কক্সবাজারে ঈদগাঁও উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর প্রচারণায় বাধা, হুমকি-ধমকির অভিযোগ কোস্ট ফাউন্ডেশনের ‘আরএইচএল’ প্রকল্পের পরিচিতি সভা চেইন্দা সমাজ কল্যাণ পরিষদের  আহ্বায়ক কমিটি গঠিত জলবায়ু উদ্বাস্তুদের জন্য নিবেদিত হয়ে কাজ করব -মুজিবুর রহমান উখিয়ার সোনারপাড়ায় বীচ ক্লিনিং ক্যাম্পেইন সম্পন্ন

মা হতে চাইলে আজই যেসব অভ্যাস ত্যাগ করা উচিত

  • আপডেট সময় : শনিবার, ২৯ আগস্ট, ২০২০
  • ৩৬৮ বার ভিউ

কক্সবাজার টাইমস২৪ ডেস্ক:
যেকোনো দম্পতির সবচেয়ে বড় আশা হলো তারা সন্তানের বাবা-মা হতে চায়। এক্ষেত্রে বাবার চেয়ে মাকেই সবচেয়ে বেশি সচেতন ও নিজের যত্ন নিতে হয়। কারণ তার শরীরের বেড়ে ওঠে আগামী প্রজন্ম। মা হতে চাইলে সাধারণ জীবন যাপনে বেশ কিছু পরিবর্তন জরুরি। গবেষণা বলছে কয়েকটি জিনিস মানলেই গর্ভবতী হওয়ার ক্ষমতা বেড়ে যায়। চলুন তেমন কয়েকটি বিষয় জেনে নিই।

প্রথমেই আপনাকে নিজের ডায়েট চার্ট বদলাতে হবে। ফাইবার, ভিটামিনস, মিনারেল ও অ্যন্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার খান বেশি করে। ফল, সবজির সঙ্গে ডিম ও মাছ খাদ্য তালিকায় অবশ্যই রাখুন। এতে শুধু আপনার শরীর ভাল থাকবে না, গর্ভবতী হওয়ার জন্য শরীরে পরিবর্তন ঘটবে। যা অনেক বেশি সম্ভবনাময় করে তুলবে।

এক্ষেত্রে স্বামী যদি সিগারেট খান, তাহলে এই অভ্যাস বাদ দিতে হবে। অনেক নারীরা সিগারেট খান। মা হতে চাইলে এটি ত্যাগ করা অত্যন্ত জরুরি। সিগারেট খেলে পুরুষদের স্পার্মে সমস্যা হতে পারে এবং নারীর ক্ষেত্রে গর্ভধারণের ক্ষমতা হ্রাস পেতে পারে।

কেউ যদি বিভিন্ন ধরনের মাদক বা অ্যালকোহলে নেশাগ্রস্থ থাকেন তাহলে এটি স্বাভাবিক জীবনেও ত্যাগ করা জরুরি। মা হওয়ার ক্ষেত্রে এটি আরও জরুরি। কারণ, ফার্টিলিটির ক্ষেত্রে সমস্যা তৈরি করে মদ। এছাড়া কফি খাওয়া কমাতে হবে। শরীরে ক্যাফিন নেওয়া চলবে না। নিয়মিত শরীরচর্চা করতে হবে।

এছাড়া মা হওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে বিভিন্ন পরীক্ষা করে নেয়া উচিত। তাহলে বিভিন্ন বিষয়ে স্পষ্ট ধারণা পাওয়া যাবে।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech