1. khaircox10@gmail.com : admin :
রবিবার, ১১ এপ্রিল ২০২১, ১০:৫০ পূর্বাহ্ন
শিরোনাম
যীনাতুল কোরআন কমপ্লেক্সের নাজেরা ও হিফয বিভাগ উদ্বোধন পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও স্ত্রীসহ ৭ জনের করোনা পজিটিভ লকডাউনের বিকল্প চায় কক্সবাজারের ব্যবসায়ীরা হলদিয়া পালং ইউপি চেয়ারম্যান শাহ আলমের বিরুদ্ধে ৫ জন মেম্বারের অভিযোগ দক্ষিণ মিঠাছড়িতে নিরীহ ব্যক্তিদের জমি জবর দখলের অভিযোগ জমজম হাসপাতালের চেয়ারম্যান ডাঃ ফজলুল হক, এমডি গোলাম কবির দুই এনজিওকর্মীর অসামাজিক কার্যকলাপে বিরুদ্ধে পুলিশ সুপারকে অভিযোগ হাফেজ ও এতিমদের মাঝে খাবার তুলে দিলেন লায়ন মোহাম্মদ আলী হোয়ানকে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের চেষ্টা, থানায় মামলা চেয়ারম্যান জি এম কাইছার গোল্ডকাপ ক্রিকেট টুর্ণামেন্ট সম্পন্ন

Ads

কোস্ট ফাউন্ডেশনের সভায় বক্তারা বলেন-গত চার-পাঁচ বছরে আগের চেয়ে বেশ এগিয়েছে নারীরা

  • আপডেট সময় : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
  • ৭৫ বার ভিউ

নিজস্ব প্রতিবেদক:
সংকট মোকাবেলায় চাই নারীর সাহসী উদ্যোগ। সমতাপূর্ণ ভবিষ্যৎ বিনির্মাণে নারী নেতৃত্বের বিকল্প নাই। আজ নারীদের অধিকার আদায়ের দিন। অধিকারের জন্য লড়াইয়ের দিন। আমরা গত চার-পাঁচ বছরে আগের চেয়ে বেশ এগিয়েছি।

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে দেশের অন্যতম বেসরকারি উন্নয়ন সংস্থা-কোস্ট ফাউন্ডেশনের সভায় বক্তারা এমন অভিব্যক্তি প্রকাশ করেছেন।

উখিয়ার পালংখালীতে নারী দিবসের আয়োজনে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান কামরুন্নেছা বেবি।

তিনি বলেন, আমরা নারীরা বছরের ৩৬৫দিন সংগ্রাম করে বেঁচে আছি। আমি যখন একজন নারী, একজন মা, একজনের বউ, একটা পরিবারের মেয়ে, তখন আমাকে আমার পরিবার নিয়ে ভাবতে হয়। আবার আমি যখন নারী নেত্রী, তখন আবার জনগনের জন্য চিন্তা করি। আমরা নারীরা এখন বিভিন্ন জায়গায় পুরুষের পাশাপাশি কাজ করছি সমানতালে। আয়বৃদ্ধিমূলক কাজের মাধ্যমে নিজেদের সাবলম্বী নারী হিসেবে গড়ে তুলতে হবে।

আন্তর্জাতিক নারী দিবসের এই আয়োজনে স্থানীয় প্রায় ১০০ নারী অংশ নেয়, যারা প্রতিনিয়ত জীবনসংগ্রামে টিকে থাকতে গিয়ে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য কল্যাণ পরিদর্শিকা রোকেয়া সুলতানা বলেন- আমরা নারীরা আগের চেয়ে অনেক এগিয়েছি। আজ আপনারা এখানে এসেছেন, কথা বলছেন-এটাই প্রমাণ করে। নিজেদের ভাগ্য পরিবর্তনে নিজেদেরকেই এগিয়ে আসতে হবে।

পালংখালীর ৩ নং ওয়ার্ডের সদস্য মোজাফফর আহমেদ বলেন- আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন আয়বর্ধনমূলক কাজের পাশাপাশি বিভিন্ন দিবস উদযাপন করে যাচ্ছে কোস্ট একর্ড প্রকল্প। বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবস পালনের মধ্য দিয়ে তাদের মধ্যে দিবসের প্রতিপাদ্য বিষয়ে সচেতনতা বাড়বে এবং সংশ্লিষ্ট বিষয়ে তাদের অবস্থান ও দাবি অন্যের সামনে তুলে ধরার ক্ষমতা তৈরী হবে।

উপজেলা নারী ফোরামের সাধারণ সম্পাদক ও হলদিয়া ইউনিয়নের সংরক্ষিত সদস্য জয়নব আলম লিপি বলেন- যে রাঁধে সে চুলও বাঁধে। আমরা জানি পরিবার, সমাজ, রাষ্ট্র, অর্থনীতি, রাজনীতি, সকল সমস্যা মোকাবেলায় পুরুষের সাথে সমান তালে এগিয়ে যাচ্ছে নারী। এই সমাজে নারী ছাড়া কল্পনা করা যায় না। সমাজের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ নারী। নিজেদের ভাগ্যপরিবর্তনের লক্ষ্যে নারীদেরকেই এগিয়ে আসতে হবে।

সূর্যমূখী দলের সভাপতি রিজিয়া বেগম বলেন-পরিবারে সিদ্ধান্ত গ্রহণে, নীতি নির্ধারণে নারীদের সমান অংশগ্রহণ থাকা দরকার।

বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্যে রাখেন পালংখালী ইউনিয়নের সংরক্ষিত সদস্য পারভীন আকতার মূন্নী, রাশেদা বেগম ও পালংখালী ইউনিয়ন নারী নেত্রী আনজুমান আরা বেগম।

২০২১ সালের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য হচ্ছে-‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব।’ একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্যাম্পেইনের প্রতিপাদ্য বিষয় ‘সুচ টু চ্যালেঞ্জ।’

দুিট প্রতিপাদ্য ই কিন্তু নারী কে নেতৃত্বের পথে, অরো চ্যালেঞ্জ এর পথে উৎসাহিত করেছে। সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক ক্ষেত্রে নারীদের কৃতিত্বকে চিহ্নিত করতে মার্চ মাসের ৮ তারিখ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালন করা হয় প্রতি বছর। পারিবারিক বা ব্যক্তিগত কিংবা পেশাদার জীবনে নারীদের নানান সমস্যার মোকাবিলা করতে হয়। এই দিনটি পালনের মধ্য দিয়ে এই বিষয়টিকে ও সকলের সামনে তুলে ধরে সচেতনতা বৃদ্ধির প্রচেষ্টা চালানো হয়।

নারী দিবসের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম.গফুর উদ্দিন চৌধুরী বলেন, নারীদের পক্ষে সর্বপ্রথম ডাক দিয়েছেন বেগম রোকেয়া। নারীদের অধিকার বিষয়ে পবিত্র আল-কোরআনে ও বলা আছে। একজন নারী পারেন গর্ভধারণ ও লালন-পালন করতে যা পুরুষের পক্ষে কখনো সম্ভব নয়। বর্তমান বিশে^ চলমান সবচেয়ে বড় সংকট করোনা মহামারী-এই মহামারীর সময় পরিবারের সচেতনতা বৃদ্ধিতে, স্বাস্থ্য সুরক্ষায়, অসুস্থ রোগীর সেবায়, সিদ্ধান্ত প্রনয়নে নারীর সাহসী উদ্যেগ ই পারে আমাদের সংকট মোকাবেলায় শক্তি যোগাতে।

শুরুতে প্রকল্প সমন্বয়কারী তাহরিমা আফরোজ বলেন- যে কোন সংকট মোকাবেলায় ও নারীর ভূমিকা অনস্বীকার্য। বৈশ্বিক কিংবা পারিবারিক সকল সমস্যা মোকাবেলায় ঘরে ও বাইরে সমান তালে কাজ করে যাচ্ছে নারীরা। পালংখালীতে পাঁচশ পনের স্থানীয় নারীদের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে একর্ড প্রকল্প। পিছিয়ে পড়া নারীদের আত্মসামাজিক উন্নয়নের পাশাপাশি এ প্রকল্পের মাধ্যমে উপকারভোগীরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হবে,স্বাবলম্বী হবে এবং পরিবার ও সমাজের দারিদ্র বিমোচনে সহায়তা করবে।

উল্লেখ্য, জার্মানভিত্তিক দাতা সংস্থা মাল্টিজার ইন্টারন্যাশনাল-জার্মানির অর্থায়নে কোস্ট ফাউন্ডেশন ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে স্থানীয় জনগোষ্ঠির জন্য কোস্ট একর্ড নামক তিন বছর মেয়াদী একটি প্রকল্প গ্রহণ করেছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর আগমনের ফলে ক্ষতিগ্রস্ত উখিয়া উপজেলার পালংখালী এবং টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের স্থানীয় একহাজার পরিবারের স্থায়িত্বশীল অর্থনৈতিক সমৃদ্ধি আনয়নের লক্ষ্যে এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsMultimedia