1. khaircox10@gmail.com : admin :
প্রধানমন্ত্রী ঘোষিত কোভিড-১৯ প্রণোদনা প্যাকেজ নিয়ে উপজেলা পর্যায়ে চেম্বারের মতবিনিময় - coxsbazartimes24.com
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম
প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার প্রকাশিত সংবাদের বিরুদ্ধে পেশকার পাড়ার ফরিদুল আলমের প্রতিবাদ কক্সবাজারে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মাতৃভাষা দিবস পালন ফুলছড়িতে বনভূমি দখল, অবৈধ স্থাপনা উচ্ছেদ তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

প্রধানমন্ত্রী ঘোষিত কোভিড-১৯ প্রণোদনা প্যাকেজ নিয়ে উপজেলা পর্যায়ে চেম্বারের মতবিনিময়

  • আপডেট সময় : রবিবার, ২২ আগস্ট, ২০২১
  • ২৭১ বার ভিউ
সংবাদ বিজ্ঞপ্তি:
মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত কোভিড-১৯ প্রণোদনা প্যাকেজ নিয়ে রামু উপজেলায় স্থানীয় ব্যাংক কর্মকতা এবং উদ্যোক্তাদের মাঝে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (২২ আগষ্ট) কক্সবাজার চেম্বার অফ কমার্সের উদ্যোগে এবং আন্তর্জাতিক সংস্থা আইএলও এর সহযোগিতায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী প্রণয় চাকমা।
চেম্বার সভাপতি আবু মোরশেদ চৌধুরী (খোকা) এর সঞ্চালনায় উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায়  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি।
বিশেষ অতিথি ছিলেন- আইএলও এর জেলা সমন্বয়কারী সিরাজুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) রিগ্যান চাকমা, কক্সবাজার চেম্বার আইএলও প্রকল্প সমন্বয়কারী বাবু আশোক সরকার, চেম্বারের পরিচালক শীবলুল করিম, আজমল হুদা এবং আবেদ হাসান সাগর।
বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ এর লক্ষে  লকডাউনে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র মাজারি/সিএসএমই শিল্প উদ্যোক্তাদের স্বল্প সুদে ঋণ প্রদানের মাধ্যমে পুনরুজ্জীবিত করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত সিএসএমই প্রণোদনা প্যাকেজ স্থানীয় পর্যায়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা এবং নারী উদ্যোক্তা সঠিকভাবে পাচ্ছে কিনা এবং ঋণ প্রাপ্তির ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।
স্থানীয় কৃষি ব্যাংক এবং ইসলামী ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠান শতভাগ প্রণোদনা প্যাকেজের আওতায় প্রাপ্ত অর্থ সময়মত বিতরণ করতে পারলেও রামু দোকান মালিক সমিতির অভিযোগ তারা ব্যাংক কর্তৃপক্ষের কাছ থেকে প্যাকেজ সংক্রান্ত কোন ধরনের সহযোগিতা পাননি। কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান বিতরণকৃত ঋণ আদায়ের কার্যক্রম শুরু করেছেন কিন্তু অনেকের অনুরোধ যেহেতু বারবার লকডাউনের কারণে ব্যবসায়িরা আশানুরূপ ব্যবসা করতে ব্যর্থ হন। তাই সরকারের কাছে অংশীজনদের অবেদন যাতে ঋণ আদায়ের সময়সীমা আরও তিনমাস (নভেম্বর) পর্যন্ত যেন বর্ধিত করা হয়।
অপরদিকে নারী উদ্যোক্তাদের ঋণ প্রাপ্তির ক্ষেত্রে কিছু মৈৗলিক কাগজ/সার্টিফিকেট না থাকায় ঋণ প্রাপ্তির ক্ষেত্রে কিছুটা প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। ইদানিং আনলাইন ভিত্তিক অনেক নারী উদ্যোক্তা এগিয়ে আসলেও তাদের পণ্যের গুণগত মান নিশ্চিত এবং দক্ষতা উনয়নের জন্য আরও প্রশিক্ষণ প্রয়োজন বলে উপস্থিত নারী উদ্যোক্তাগণ অভিমত প্রকাশ করেন।
আইএলও কর্মকতা সিরাজুল ইসলাম বলেন, কক্সবাজারে আগামীতে বিশ হাজার ইয়ুথদের বাজার চাহিদা অনুযায়ী প্রশিক্ষণ এর আওতায় আনা হবে। পাশাপাশি চলতি বছর প্রতিটি উপজেলা থেকে দশজন উদ্যোক্তাদের বিশেষ প্রশিক্ষণ এর আওতায় আনা হবে।
তিনি আরও বলেন, জেলার বিভিন্ন সেক্টর এ প্রশিক্ষণপ্রাপ্ত মানব সম্পদের একটা হিউম্যান রিসোর্স ডিজিটাল পোল চেম্বার অফ কমার্সের সহযোগিতা স্থাপনের কাজ চলছে। উপজেলা ভাইস চেয়ারম্যান বলেন নারী উদ্যোক্তাগণ অনেকাংশে অবহেলিত। তারা সঠিক সহযোগিতা পেলে দেশের অর্থনীতিতে বিপুল অবদান রাখতে পারবে। কৃষি এবং আনসার ভিডিপি ব্যাংক কর্মকর্তাগণ বলেন, এলাকার পোল্ট্রি ডেইরি খাত লকডাউনকালে ব্যপক ক্ষয়ক্ষতির সমমুখীন হয়েছে। এ শিল্পকে পুনরুজ্জীবিত করতে হলে বিশেষ নজর দেয়া প্রয়োজন।
মতবিনিময় সভায় বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতিনিধি পাশাপাশি উপস্থিত থেকে বক্তব্য রাখেন- কৃষি ব্যাংক কর্মকর্তা শাখাওয়াত আলী, ইসলামী ব্যাংক কর্মকর্তা মো:শফি উল্লাহ, ট্রাষ্ট ব্যাংক জেলা কর্মকর্তা মো:জহুরুল ইসলাম, রূপালাী ব্যাংক কর্মকর্তা আলী রেজা, সোনালী ব্যাংক কর্মকর্তা রোমেনা জাহান ছিদ্দিকা, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক কর্মকর্তা মো: ওসমান সরওয়ার, ট্রাষ্ট ব্যাংক কর্মকর্তা লিটন দেবনাথ।
চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী বলেন, মাননী প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত কোভিট-১৯ প্রণোদনা প্যাকেজ  ঘোষনা করার পর থেকে কক্সবাজার চেম্বার অফ কমার্স স্থানীয় এবং জাতীয় পর্যায়ে জেলা প্রশাসনের সম্বয়ে মতবিনিময় এবং সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। লকডাউনের কারণে উপজেলা পর্যয়ে মতবিনিময় সভা বন্ধ থাকায় আজকে রামু উপজেলার মাধ্যমে পূনরায় স্বাস্থবিধি মেনে শুরু হলো।
পর্যায়ক্রমে বিভিন্ন উপজেলায় এই ধরনের সভা আয়োজানের মাধ্যমে ব্যাংকার এবং উদ্যোক্তাদের মাঝে একটি সু-সম্পর্ক স্থাপন করা আমাদের মূল লক্ষ্য।
সভাপ্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা সমাপনী বক্তব্যে বলেন, ক্ষুদ্র-মাঝারী এবং নারী উদ্যোক্তাদের করোনাকালে আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ যাতে সঠিক এবং যথাযথ উদ্যোক্তাগণ পেতে পারে সে জন্য ব্যাংকারদের সার্বিক সহযোগিতা এবং আন্তরিকতা প্রয়োজন।
বিশেষ করে স্থানীয় নারী উদ্যোক্তাদের সার্বিক সহযোগিতা প্রদানের জন্য উপজেলা পরিষদ সবসমময় উন্মুক্ত। পরিশেষে চেম্বার অফ কমার্সের মহতি উদ্যোগকে স্বাগত এবং সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech