1. khaircox10@gmail.com : admin :
নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার - coxsbazartimes24.com
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
শিরোনাম
প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার প্রকাশিত সংবাদের বিরুদ্ধে পেশকার পাড়ার ফরিদুল আলমের প্রতিবাদ কক্সবাজারে কোস্ট ফাউন্ডেশনের উদ্যোগে মাতৃভাষা দিবস পালন ফুলছড়িতে বনভূমি দখল, অবৈধ স্থাপনা উচ্ছেদ তানযীমুল উম্মাহ হিফয মাদরাসার বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা

নারী দিবসের অঙ্গীকার, গড়বো সমাজ সমতার – স্লোগানে মুখরিত কক্সবাজার

  • আপডেট সময় : শুক্রবার, ৮ মার্চ, ২০২৪
  • ২৯৭ বার ভিউ

প্রেস বিজ্ঞপ্তি :
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে স্থানীয় জনসাধারণ এবং পর্যটকদের মধ্যে নারী দিবসের গুরুত্ব এবং জনসচেতনতা বৃদ্ধিতে ইউ.এস. ফরেস্ট সার্ভিস-এর যুব সংগঠন “ইয়ুথ কনজারভেশন নেটওয়ার্ক” (ওয়াই সি এন) এবং স্থানীয় বেসরকারি সংগঠন “ইপসা” (সেন্টার ফর ইয়ুথ অ্যান্ড ডেভেলপমেন্ট) একটি মানববন্ধন অনুষ্ঠানের আয়োজন করে।

৮ মার্চ কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত এই বর্ণিল মানববন্ধন দেশে সমতা, সাফল্য এবং প্রবৃদ্ধি নিশ্চিতে নারীর অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে।

বাংলাদেশের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র কক্সবাজারের নারীরা এখনো সামাজিক, অর্থনৈতিক এবং শিক্ষার দিক দিয়ে অসম অবস্থায় আছে। এখনো, নেতৃত্ব এবং আয়বর্ধক কাজে নারীর অন্তর্ভুক্তি আশানুরুপ হারে বাড়ছে না। অসম এই সমাজ ব্যবস্থায়, সমতার বার্তা নিয়ে আয়োজিত এই মানববন্ধনের উদ্দেশ্য ছিল লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে সচেতনতা তৈরি করা, প্রচলিত ভুল ধ্যান ধারণাগুলোকে চ্যালেঞ্জ করা এবং নারী-বান্ধব পরিবেশ তৈরি।

মানববন্ধনের এক পর্যায়ে বক্তব্য প্রদানকালে ‘ইয়েস বাংলাদেশ’ এর নির্বাহী পরিচালক জনাব তারেকুর রহমান বলেন –“আজকের নারীরা সব কাজে এগিয়ে, বৈচিত্র্যে, শক্তিতে তারা কোনো অংশে কারো থেকে পিছিয়ে নেই, তবুও তাদেরকে সবসময় অসমতার শেকলে আটকে রাখা হয়! এখন সময় এসেছে সেই শেকল ভাঙ্গার। আজকের নারী দিবসের প্রতিজ্ঞা হোক, নারীর প্রতি সব ধরণের অবজ্ঞা রুখে দেয়ার প্রতিজ্ঞা।

ওয়াইসিএন – এর তরুণরা মানব বন্ধনের পাশাপাশি নারী দিবসের প্রতিপাদ্যকে কেন্দ্র করে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন এবং স্লোগান দিতে থাকেন। একই সাথে শহীদ মিনারের সামনে দিয়ে পার হওয়া সকল নারীকে শুভেচ্ছা হিসেবে ফুল উপহার দেন। ব্যতিক্রমী এই আয়োজনে ফুল উপহার পেয়ে নারীরা আনন্দিত, এবং উচ্ছ্বসিত। আয়োজকদের ধন্যবাদ জানিয়ে স্থানীয় একজন নারী বলেন – “খুব ভালো লাগছে যে আজকের তরুণরাও এখন নারীর অধিকার নিশ্চিতে সোচ্চার। এরকম আয়োজন পুরো দেশেই হোক, নারীরাও তাঁদের অধিকার সম্পর্কে সচেতন হোক।

মানববন্ধন অনুষ্ঠানটি সকাল ১০টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ১২টা ৩০ মিনিটে শেষ হয়। ওয়াইসিএন এর পাশাপাশি স্থানীয় তরুণ এবং বিভিন্ন বেসরকারী সংগঠন এই আয়োজনের সাথে একাত্মতা পোষণ করে।

ওয়াইসিএন আয়োজিত আজকের মানব বন্ধনে ওয়াইসিএন, ইপসা, স্থানীয় যুব সংগঠন, এসএসডি এবং এআইটি সহ বিভিন্ন যুব সংগঠনের ১৫০ জনের বেশী যুব এবং যুবানারী উপস্থিত ছিলেন। মানব বন্ধন শেষে অংশগ্রহণকারীরা প্ল্যাকার্ড হাতে র‍্যালী করে শহরের শৈবাল হোটেল সংলগ্ন কবিতা চত্বরের দিকে যাত্রা শুরু করে, সেখানে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

ইউএসএআইডি’র অর্থায়নে এবং ইউ.এস.ফরেস্ট এর তত্ত্বাবধানে পরিচালিত এই ওয়াইসিএন গ্রুপ কক্সবাজার এবং বান্দরবানে প্রতি মাসেই প্লাস্টিক বর্জ্য পরিষ্কার, স্কুলে ডাস্টবিন স্থাপন, গাছ লাগানো, বন্যপ্রাণী সংরক্ষণসহ নানান ধরণের পরিবেশ বিষয়ক কাজে নিজেদের নিয়োজিত রাখে।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech