1. khaircox10@gmail.com : admin :
রোহিঙ্গা ক্যাম্পের কারণে কক্সবাজার জেলায় পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে! - coxsbazartimes24.com
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৯:৪৮ পূর্বাহ্ন

রোহিঙ্গা ক্যাম্পের কারণে কক্সবাজার জেলায় পরিবেশের ব্যাপক ক্ষতি হচ্ছে!

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪
  • ৯৪ বার ভিউ

সংবাদ বিজ্ঞপ্তি:
রোহিঙ্গা শরণার্থীদের আশ্রায়নের লক্ষ্যে আবাসন সৃষ্টির ফলে ব্যাপকভাবে বন উজাড় করা হয়েছে। আশ্রয়কেন্দ্র নির্মাণ, রান্নার জ্বালানি ও অন্যান্য প্রয়োজনে গাছ কাটা হয়েছে। এর ফলে জীববৈচিত্র্য নষ্ট হয়েছে, নষ্ট হয়েছে স্থানীয় ইকো-সিস্টেম।

বন উজাড়েরর ফলে মাটির ক্ষয় বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে বর্ষা মৌসুমে এলাকাসমূহ ভূমিধ্বসের হুমকির অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। গাছপালা সরিয়ে ফেলার ফলে মাটি ধরে রাখার মতো কিছুই নেই, যার ফলে ঘন ঘন ভূমিধ্বস হয়, যা জীবন ও মানব সম্পদকে বিপন্ন করে তুলেছে।

‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা’ বিশ্ব পরিবেশ দিবসের এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রান্তিক উন্নয়ন সোসাইটি উখিয়ার ৩নং রোহিঙ্গা ক্যাম্পে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা ও বৃক্ষ রোপন কার্যক্রমের সূচনা করে।

বৃহষ্পতিবার (৬ জুন রোজ) ব্র্যাক পুলড ফান্ড প্রকল্পের আওতায় আলোচনা সভায় বক্তারা রোহিঙ্গা ক্যাম্পের পরিবেশ বিপর্যয়ের কারন ও সমাধানের বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

পরে ক্যাম্পের ক্যাম্প-ইন-চার্জ (সিআইসি) মোসাঃ নিকহাত আরা নিজ হাতে কৃষ্ণচূড়া ও সোনালু গাছের দু’টি চারা রোপন করে পরিবেশ সংরক্ষনের উপায় হিসেবে বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্ধোধন করেন।

উল্লেখ্য, প্রান্তিক পরিবেশ সংরক্ষনের লক্ষ্যে ক্যাম্প এলাকায় নির্ধারিত ব্ল্যাক স্পট গুলোকে হোয়াইট স্পটে পরিনত করে বিভিন্ন প্রজাতির মোট ৪০০টি চারা গাছ রোপনের কর্মসূচী হাতে নিয়েছে। অর্জুন, নিম, কৃষ্ণচূড়া, কদম, কাঠ বাদাম, সাজনাসহ মোট ১০ টি প্রজাতির চারা রোপন করে অকেজো জায়গাগুলো পুনরুদ্ধার করাসহ সবুজায়নের অংশ হিসেবে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

সিআইসি তার বক্তব্যে প্রান্তিকের এই উদ্যোগের প্রসংশা করেন এবং অন্য সকলকে পরিবেশ সংরক্ষণে প্রয়োজনীয় পদক্ষেপের অনুরোধ জানান।

তিনি আরো বলেন, “পরিবেশ বিপর্যয়ের হাত থেকে পৃথিবীকে রক্ষার জন্য স্কুলের শিক্ষার্থীদের বৃক্ষ রোপনের পাশাপাশি, বৃক্ষ পরিচর্যার বিষয়ে অভ্যাস গড়ে তুলতে অনুপ্রেরণা প্রদান করতে হবে।”

বৃক্ষ রোপনের পর নিকহাত আরা প্রান্তিকের নিকটস্থ শিক্ষা কেন্দ্রসমূহ পরিদর্শন করেন ও শিশুদের সাথে মত বিনিময়সহ তাদের সাথে কিছু সময় কাটান।

প্রান্তিক উন্নয়ন সোসাইটি’র ফাইন্যান্স ম্যানেজার মোঃ মনির আহাম্মদের সভাপতিত্বে ব্র্যাক এর প্রতিনিধিবৃন্দ, সংশ্লিষ্ট কমিউনিটি লীডার ও উপস্থিত অন্যান্য কর্মকর্তাবৃন্দ পরিবেশ বিষয়ক তাদের মতামত তুলে ধরেন।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech