1. khaircox10@gmail.com : admin :
ইসরায়েলের সঙ্গে সম্পর্কের প্রতিবাদে গায়ে আগুন দিলেন জর্ডান যুবক - coxsbazartimes24.com
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৪৬ পূর্বাহ্ন

ইসরায়েলের সঙ্গে সম্পর্কের প্রতিবাদে গায়ে আগুন দিলেন জর্ডান যুবক

  • আপডেট সময় : শনিবার, ৮ জুন, ২০২৪
  • ৩২ বার ভিউ

আন্তর্জাতিক ডেস্ক:
জর্ডানে সরকারি ভবনের সামনে নিজ শরীরে আগুন দিয়েছেন এক যুবক। গাজায় গণহত্যা চালানো সত্ত্বেও ইসরায়েলের সাথে দেশটির সম্পর্ক স্বাভাবিক রাখার প্রতিবাদে তিনি গায়ে আগুন দিয়েছেন বলে জানা গেছে।

প্রেস টিভির খবরে হয়েছে, বৃহস্পতিবার দিবাগত রাতে জর্ডানের দক্ষিণাঞ্চলীয় শহর আকাবায় একটি সরকারি ভবনের বাইরে ওই ব্যক্তি নিজ শরীরে আগুন ধরিয়ে দেন।

ঘটনার ফুটেজ শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। নেটিজেনরা ধারণা করছেন, আকাবা শহরের রাজপ্রাসাদের সামনে গায়ে আগুন দেওয়ার এ ঘটনা ঘটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে জানা যায়, বেশ কিছুদিন ধরেই গাজায় চলমান হামলায় ইসরায়েলি বাহিনীকে সহায়তা করায় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন তিনি।

যারা ভিডিওটি শেয়ার করেছেন, তাদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক লেখক এবং সম্পাদক ড. স্যাম ইউসেফ রয়েছেন। তিনি বলেন, ‘জর্ডানের যুবকরা তাদের দেশের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিককরণের বিষয়ে রাজা দ্বিতীয় আব্দুল্লাহের অবস্থানের বিরুদ্ধে প্রতিবাদ করছেন।’

এদিকে কেউ কেউ এ ঘটনাকে ২০১১ সালে তিউনিসিয়ার ফল বিক্রেতা মোহাম্মাদ বুআজিজির আত্মহত্যার সঙ্গে তুলনা করেছেন। তিউনিশিয়ার পুলিশের হয়রানি ও বেকরত্বের প্রতিবাদে বুআজিজি নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়েছিলেন। তার আত্মহত্যার জের ধরে তিউনিসিয়ার তৎকালীন স্বৈরশাসকের পতন ঘটে এবং মধ্যপ্রাচ্যজুড়ে শুরু হয় আরব বসন্ত।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে জর্ডানের নিরাপত্তা রক্ষীদের জ্বলতে থাকা ব্যক্তির ওপর গুলি চালাতে দেখা গেছে।

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়েছে, গুরুতর দগ্ধ অবস্থায় ওই জর্ডানি তরুণকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জর্ডান ১৯৯৪ সালে ইসরায়েল সরকারের সঙ্গে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে। তবে দেশটির জনগণ ওই চুক্তি মেনে নেয়নি। রাজধানী আম্মানে ইসরায়েলি দূতাবাসের সামনে জর্ডানের নাগরিকদের বহুবার বিক্ষোভ সমাবেশ করতে দেখা গেছে। বিক্ষোভকারীরা সরকারকে ইসরায়েলের সঙ্গে চুক্তি বাতিল করার আহ্বান জানিয়েছে।

ইসরায়েল গত বছরের অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করার পর, প্রতিবেশী দেশ জর্ডানে ইসরায়েল বিরোধী বিক্ষোভ আরও বেড়েছে। গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য বলছে, ৮ মাসের বেশিও সময় ধরে ইসরায়েলের নির্বিচার হামলায় এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech