1. khaircox10@gmail.com : admin :
ভারতে ৭২ সদস্যের মন্ত্রিসভার শপথ গ্রহণ - coxsbazartimes24.com
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

ভারতে ৭২ সদস্যের মন্ত্রিসভার শপথ গ্রহণ

  • আপডেট সময় : রবিবার, ৯ জুন, ২০২৪
  • ১৮ বার ভিউ

ডেস্ক নিউজ:
দেশ শাসন করতে জোটের মিত্রদের ওপর নির্ভর করে সরকার গঠন করতে শপথ নিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টানা তৃতীয় মেয়াদে বিশ্বে বৃহত্তম গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন এই বিজেপি নেতা। পাশাপাশি শপথ নিয়েছেন মন্ত্রিসভার সদস্যরাও। খবর এএফপির।

হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির কর্মকর্তা এবং জোট সরকারের সদস্যদের উপস্থিতিতে ‘ভারতের সংবিধানের প্রতি সত্যিকার আনুগত্য প্রদর্শনের’ শপথ নিয়ে আজ রোববার (৯ জুন) আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করলেন নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) প্রায় এক যুগ ধরে ভারত শাসন করছে। এর আগের দুটি নির্বাচনে ভূমিধস বিজয়ের মাধ্যমে ক্ষমতায় আসা বিজেপি এবার বিশ্লেষকদের প্রত্যাশা ও বুথফেরত জরিপের ফলাফলকে পাশ কাটিয়ে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করলেও পায়নি সরকার গঠনের মতো ম্যান্ডেট।

আর এ কারণে সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন পেতে ১৫ দলের জোট ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্সের (এনডিএ) নেতাদের সঙ্গে দ্রুত বৈঠকে বসেন নরেন্দ্র মোদি।

এরই ধারাবাহিকতায় আজ ৭২ সদস্যের মন্ত্রিসভা শপথ গ্রহণ করল। বিজেপির নেতৃত্বাধীন জোট সরকারের এই মন্ত্রিসভায় রয়েছে মোট ৩০ জন মন্ত্রী, ৩৬ জন প্রতিমন্ত্রী এবং পাঁচজন স্বতন্ত্র দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিত্ব।

তবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখনো তার নতুন মন্ত্রিসভার সদস্যদের দায়িত্ব বণ্টন করেননি। পরে দায়িত্ব বন্টনের ঘোষণা আসবে।

আজ নরেন্দ্র মোদির পাশে ছিলেন বিজেপির শীর্ষনেতা রাজনাথ সিং, অমিত শাহ ও নিতিন গাড়কারি। আগের মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন এরা তিনজন। তবে ধারণা করা হচ্ছে শরিক দলগুলো এবার তাদের সমর্থনের বিনিময়ে বেশ বড় চাহিদাই তুলে ধরবে।

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে কয়েক হাজার দেশি-বিদেশি অতিথির উপস্থিতিতে ট্রাউজার ও সাদা কুর্তা পরে শপথ অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করেন নরেন্দ্র মোদি। আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন বলিউড সেলিব্রিটি শাহরুখ খান থেকে শুরু করে বিলিওনিয়ার গৌতম আদানি ও মুকেশ আম্বানির মতো লোক।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech