শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

শিরোনাম :
ভারুয়াখালীতে চিংড়ি প্রজেক্ট দখলে নিতে সশস্ত্র হামলায় আহত ২, লুটপাট ঈদগাঁও ইউনিয়ন বিএনপি’র আহবায়ক কমিটি স্বেচ্ছাসেবক দল ফতেখারকুল শাখার ৭ সদস্যের কমিটি অনুমোদন কক্সবাজার জেলা জাতীয় পার্টির ভারপ্রাপ্ত আহবায়ক এড. মোহাম্মদ তারেক জামিনে বেরিয়ে এসে মালুমঘাটে হত্যা মামলার আসামীদের হামলা লুটপাট কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিদর্শনে চট্টগ্রামের সমন্বয়ক টিম বন্যাদূর্গত পরিবারে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্থিক সহায়তা ফেনীতে বন্যার্তদের জন্য কমিউনিটি রান্নাঘর চালু করে ২৩ হাজার গরম খাবার দিল কোস্ট ফাউন্ডেশন ইলিয়াছ মিয়া চৌধুরী উচ্চ বিদ্যালয়ে শাহজালাল ইসলামী ব্যাংকের বৃক্ষরোপণ পান বাজার রোডে এশিয়া ফার্মেসি উদ্বোধন

ওয়ার্ল্ডফিশ-ওয়াইসিসি এর যৌথ আয়োজনে ইনানী সমুদ্র সৈকতে পরিচ্ছন্নতা অভিযান

বার্তা কক্ষ / ২৮৮ বার পড়ছে
আপলোড : শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

নিজস্ব প্রতিবেদক:
প্লাস্টিক বর্জ্যে বিপন্ন সমুদ্রের জীববৈচিত্র্য সংরক্ষণে সচেতনতায় কক্সবাজারের জনপ্রিয় পর্যটনস্থান ইনানীতে মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) পালিত হয়েছে “আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস ২০২৩”।
মঙ্গলবার ইনানী পর্যটন কেন্দ্রের নারিকেল বাগান সংলগ্ন সমুদ্র সৈকতে ইউএসএআইডির অর্থায়নে ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ প্রকল্প এবং ইয়ুথ কনজারভেশন করপস (ওয়াইসিসি) এর যৌথ আয়োজনে সৈকত পরিচ্ছন্নতা অভিযান, র‍্যালি, বৃক্ষ রোপন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইকোফিশ-এর রিসার্চ এসোশিয়েট এসকে মোঃ সাইফ উল হক চিশতী‘র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন উখিয়া উপজেলা ফিশারিজ অফিসার মোঃ সৌরভ মাহমুদ এবং ওয়াইসিসি ফিল্ড কো-অরডিনেটর মোঃ রফিকুল ইসলাম।
অনুষ্ঠান শুরু হয় ওয়াইসিসি’র ৪০ জন প্রশিক্ষণার্থীদের মৌন র‍্যালির মাধ্যমে; র‍্যালিটি ইনানী বাজার এবং ইনানী সমুদ্র সৈকত ঘুরে নারিকেল বাগান সংলগ্ন সমুদ্র সৈকতে আসে। চলতি পথে “সাগর-পাহাড়-বন-পরিবেশ, আমরা বাঁচালেই সাজবে দেশ” প্ল্যাকার্ডে সচেতন করা হয় স্থানীয় জনগণদের। এরপর ইকোফিশ-২ প্রকল্পের ১৪ জন ব্লু গার্ড সদস্য, ওয়াইসিসি’এ ৪০ জন তরুণ প্রশিক্ষণার্থী, সোনারপাড়া ঘাট কমিটির সদস্যবৃন্দ, স্থানীয় ৩৫ জন জেলে, ইকোফিশ-২ কর্মকর্তাগণ এবং ওয়াইসিসি’র কর্মকর্তাগণের উপস্থিতিতে শুরু হয় প্রাণবন্ত আলোচনা অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলে সমুদ্রে জীব বৈচিত্র্য রক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনায় ইকোফিশ-২ প্রকল্পের সাথে একযোগে কাজ করতে এবং সমুদ্রে প্লাস্টিক বর্জ্য ফেলে পরিবেশের ক্ষতি না করতে অঙ্গিকার করেন।
সভায় বক্তারা বলেন, সমুদ্র আমাদের সম্পদ, অথচ আমাদের কারণেই সমুদ্র এবং সামুদ্রিক সম্পদগুলো আজ বিপন্ন। দিন দিন সমুদ্রে বাড়ছে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ, যা বিপন্ন করছে এর জীববৈচিত্র্যকে, এতে দুষিত হচ্ছে আমাদের বিশাল সমুদ্র উপকূল। এসব ক্ষেত্রে সমুদ্রে বেড়াতে আসা পর্যটক এবং গভীর সমুদ্রে মাছ ধরতে যাওয়া জেলেদের সচেতনতার কোনো বিকল্প নেই। তাদের ফেলে আসা প্লাস্টিক, জাল ইত্যাদি অপচনশীল বর্জ্য পুরো ইকো সিস্টেমকে হুমকির মুখে ফেলছে। উপকূলীয় এলাকায় জেলেরা যত বেশি সচেতন হবে, সমুদ্র সম্পদ সংরক্ষণ ততটাই উপযোগী হবে।
আলোচনা অনুষ্ঠান শেষে সভায় উপস্থিত সবার মধ্যে উপকূল পরিচ্ছন্নতা দিবস কুইজের আয়োজন করা হয় এবং ১০ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। সভার শেষ পর্যায়ে স্থানীয় জেলেদের মধ্যে ইকোফিশ-২ কর্মকর্তাগণ নিম গাছের চারা বিতরণ করেন।
ইনানী সমুদ্র সৈকতের এক কিলোমিটার সমুদ্র সৈকত পরিষ্কারের মধ্য দিয়ে উপকূল পরিচ্ছন্নতা দিবস পালন অনুষ্ঠান শেষ হয়। প্লাস্টিক বর্জ্য, জেলেদের ফেলে যাওয়া প্লাটিকের জাল এবং অন্যান্য বর্জ্য – এই তিন ধরণের বর্জ্য আলাদাভাবে পরিষ্কার করা হয়। এক ঘন্টার এই পরিচ্ছন্নতা অভিযানে প্রায় ৩০০ কেজি বর্জ্য সৈকত থেকে অপসারণ করে ওয়াইসিসি প্রশিক্ষণার্থী এবং ব্লু গার্ডের সদস্যরা।
পরিবেশ সংরক্ষণ নিয়ে কাজ করা ওয়াইসিসি প্রশিক্ষণার্থীরা ইকোফিশের এই আয়োজনকে স্বাগত জানিয়েছে এবং এমন অনুষ্ঠানের সঙ্গে আগামীতেও থাকার আগ্রহ জানিয়েছে।
উল্লেখ্য, ইউএস ফরেস্ট সার্ভিস এবং ইউএসএইড এর যৌথ উদ্যোগে পরিচালিত কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট (Compass) প্রকল্পের আওতায় ওয়াইসিসি কক্সবাজার এবং বান্দরবানের তরুণ-তরুণীদের নিয়ে কাজ করছে। গত তিন বছর ধরে YCC স্থানীয় সংস্থা ইপসা, এআইটি কক্সবাজার, তাজিংডং এবং গ্রিণ সেভার্স এর সহযোগিতায় প্রাকৃতিক সম্পদ সংরক্ষণসহ কারিগরি দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ প্রদান করছে। সাধারণত ১৮-২৪ বছর বয়সী সুবিধাবঞ্চিত এবং পড়াশোনাবঞ্চিত তরুণ-তরুণী ওয়াইসিসির এই প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পায়।