শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
ভারুয়াখালীতে চিংড়ি প্রজেক্ট দখলে নিতে সশস্ত্র হামলায় আহত ২, লুটপাট ঈদগাঁও ইউনিয়ন বিএনপি’র আহবায়ক কমিটি স্বেচ্ছাসেবক দল ফতেখারকুল শাখার ৭ সদস্যের কমিটি অনুমোদন কক্সবাজার জেলা জাতীয় পার্টির ভারপ্রাপ্ত আহবায়ক এড. মোহাম্মদ তারেক জামিনে বেরিয়ে এসে মালুমঘাটে হত্যা মামলার আসামীদের হামলা লুটপাট কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি পরিদর্শনে চট্টগ্রামের সমন্বয়ক টিম বন্যাদূর্গত পরিবারে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আর্থিক সহায়তা ফেনীতে বন্যার্তদের জন্য কমিউনিটি রান্নাঘর চালু করে ২৩ হাজার গরম খাবার দিল কোস্ট ফাউন্ডেশন ইলিয়াছ মিয়া চৌধুরী উচ্চ বিদ্যালয়ে শাহজালাল ইসলামী ব্যাংকের বৃক্ষরোপণ পান বাজার রোডে এশিয়া ফার্মেসি উদ্বোধন

দুই শতাধিক তরুনকে বন্যপ্রাণীর ক্ষতি না করার শপথ করালেন প্রধান বন সংরক্ষক

বার্তা কক্ষ / ১১৯ বার পড়ছে
আপলোড : শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

সংবাদ বিজ্ঞপ্তি:
বাংলাদেশ বন বিভাগের প্রধান বন সংরক্ষক মোঃ আমির হোসেন চৌধুরী ওয়াইসিসি’র দুই শতাধিক তরুন গ্রাজুয়েটকে বন্যপ্রাণী হত্যা বা ক্ষতি না করার জন্য শপথ করান।

শনিবার (২৫মে) ইউএসএআইডি ও ইউএসফরেস্ট সার্ভিসের যৌথ পার্টনারশিপে পরিচালিত কম্পাস প্রকল্পের ইয়ুথ কনসারভেশন কোরের ৬ষ্ঠ কোহর্টের গ্রাজুয়েশন অনুষ্ঠানে তরুণদের বন সংরক্ষণ ও প্রাণ প্রতিবেশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান প্রধান বন সংরক্ষক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “তরুনরাই সমাজ পরিবর্তনের চালিকাশক্তি। তাদের সক্ষমতা বৃদ্ধি করা আমার গুরুত্বপূর্ণ কাজ। আমরা বনবিভাগের পক্ষ থেকে কম্পাস প্রকল্পকে অভিনন্দন জানাই।”

অনুষ্ঠানে ইউএসএআইডি এর ইকোনমিক গ্রথ ডিরেক্টর ড. মোহাম্মদ খান ওয়াইসিসি গ্রাজুয়েটসদের প্রশিক্ষণ সম্পন্ন করায় অভিনন্দন জানান।

তিনি বলেন, এটা ওয়াইসিসি ও ইউএসএআইডিএর জন্য একটি গর্বের মুহূর্ত। এই ২৩২ জন তরুন নেতৃত্ব এখন বাংলাদেশের ভবিষ্যৎ বিনির্মেণে কাজ করবে।

বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত থেকে বক্তব্য রেখেছেন, ইউএসফরেস্ট সার্ভিস আন্তর্জাতিক কর্মসুচির সহকারি ডিরেক্টর জাস্টিন গ্রীন। তিনি কম্পাস প্রকল্পে বাংলাদেশ বন বিভাগের সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং ওয়াইসিসি কর্মসূচীর স্থায়িত্বশীলতা বাড়াতে সহযোগিতা সম্প্রসারণের আহ্বান জানান।

গ্রাজুয়েশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ বন বিভাগের যুগ্ন প্রধান বন সংরক্ষক ড. মোঃ জগলুল হোসেন এবং বাংলাদেশ ন্যাশনাল হুইলচেয়ার ক্রিকেট টিমের অধিনায় মো. মহসিন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বন বিভাগের চট্টগ্রাম সার্কেলের বন সংরক্ষক বিপুল কৃঞ্চ দাস।

অনুষ্ঠান পরিচালনা করেন ওয়াইসিসি স্পেশালিস্ট মোফাক খারুল তৌফিক। অতিথিদের বক্তব্য শেষে ওয়াইসিসি’র ৩৯ প্রশিক্ষনার্থীকে প্রশিক্ষণ সম্পন্ন করায় সনদ প্রদান করা হয়।

গ্রাজুয়েসন অনুষ্ঠানের পর ওয়াইসিসির স্থায়িত্বশীলতা বাড়ানোর লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বাংলাদেশ সরকার ও প্রাইভেট সেক্টরকে সহযোগিতার হাত বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়। ইউএসএআইডি বাংলাদেশ এর প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট জনাব আশরাফুল আলম পরিচালিত আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, কক্সবাজার দক্ষিন জনাব মোঃ সরওয়ার আলম। আলোচনায় প্রাইভেট সেক্টরের প্রতিনিধি হিসেবে সিনজেন্টার প্রতিনিধি এবং স্থানীয় হোটেল ব্যবসায়ি অংশগ্রহণ করেন। পরবর্তিতে একটি সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যম।

উল্লেখ্য, ওয়াইসিসি বাংলাদেশ ২০২০ সাল থেকে কক্সবাজার এবং বান্দরবানের তরুণ-তরুণীদের পরিবেশ, জলবায়ু এ জীবীকা উন্নয়নের প্রশিক্ষন প্রদান করে আসছে। ওয়াইসিসি স্থানীয় সংস্থা ইপসা, এটিআই কক্সবাজার, তাজিংডং, গ্রিণ সেভার্স ও সিপিজে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এর সহযোগিতায় ছয়টি কোহোর্টের ছয় মাসব্যাপি আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন করেছে।