1. khaircox10@gmail.com : admin :
ফলজ ও বনজ নার্সারি করে স্বাবলম্বী বাইশারীর নুরুল আলম - coxsbazartimes24.com
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন
শিরোনাম
জলবায়ু উদ্বাস্তুদের জন্য নিবেদিত হয়ে কাজ করব -মুজিবুর রহমান উখিয়ার সোনারপাড়ায় বীচ ক্লিনিং ক্যাম্পেইন সম্পন্ন রোগীদের সেবায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসক এখন কক্সবাজারে বিআইডব্লিউটিএ অফিস সংলগ্ন নালা দখল করে মাটি ভরাট ফাসিয়াখালী মাদরাসার দাতা সদস্য পদে জালিয়াতি! প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান

ফলজ ও বনজ নার্সারি করে স্বাবলম্বী বাইশারীর নুরুল আলম

  • আপডেট সময় : শনিবার, ২৭ জুন, ২০২০
  • ৩২৯ বার ভিউ

আবদুল হামিদঃ

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ৯ ওয়ার্ড পুর্ব বাইশারী তুফান আলী পাড়া গ্রামের বাসিন্দা মোঃ নুরুল আলম ফলজ ও বনজ নার্সারি করে এখন স্বাবলম্বী।

১ একর ২০ শতক জমি বন্দক নিয়ে দীর্ঘ ১৮ বছর আগে থেকে ক্ষুদ্র পরিসরে নার্সারি করা শুরু করে নুরুল আলম। এখন তার নার্সারিতে লাখের উপরে রয়েছে বিভিন্ন জাতের চারা।

শুক্রবার (২৬ জুন) সরেজমিনে নার্সারিতে গিয়ে দেখা যায় সেখানে রয়েছে বিভিন্ন রকম ফলজ, বনজ জাতের চারা। নুরুল আলম বলেন এই বৃক্ষই আমার জীবন। আমার ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছে এই চারা। বৃক্ষ প্রেমী নুরুল আলম চারা গুলুকে নিজ সন্তানের মত যত্ন করেন।

নার্সারিতে ফলজ চারার মধ্যে রয়েছে আম, জাম, কাঠাল, জাম্বুরা, লেবু, মালটা এবং বনজের মধ্যে রয়েছে আকাশ মনি, ছোট, বড়, মাঝারিসহ তিন প্রকার জাতের , আর ও রয়েছে গর্জন, কড়ই, মেহগনি অর্জন সহ নানা জাতের চারা।

ছোট্ট বেলা থেকে নার্সারী করার অভিজ্ঞতা থেকে সব কিছু নিজের বিবেক বুদ্বি খাটিয়ে এই বিশাল নার্সারি করেছেন তিনি। এতে তিনি এখন সফলতার মুখ দেখেছেন। সংসারে তার এখন আর অভাব অনটন নাই। দশ জনের মত তিনি ও ভাল চলছেন। সংসার এ ছেলে মেয়ে স্ত্রী নিয়ে ৫ জনের ছোট সংসার। নিজে লেখা পড়া অল্প করেছে। তবে ছেলে মেয়েদের উচ্চ শিক্ষিত করার ইচ্ছা রয়েছে তার।

নুরুল আলম বলেন, ১ একর ২০ শতক জমি বন্দক নিয়ে তার নার্সারি করার যাত্রা শুরু হয়।

প্রতি বছরের ন্যায় এবছর ও ফলজ, বনজ মিলে লক্ষাধিক চারার নার্সারি করেছে। সর্বমোট মজুরীসহ খরচ হয়েছে ৩ লাখ টাকার মতন।

আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর চারা বিক্রি করে ৫ লাখ টাকা আয় করা সম্ভব হবে।

তিনি আরো জানান, দীর্ঘ আঠারো বছর নার্সারি করে আসছে। কিন্ত সরকারী ভাবে কোন ধরনের সাহায্য সহযোগিতা তিনি পাননি।

সব কিছু স্থানীয় বাজার থেকে সার, কিট নাশক ক্রয় করে আমি নিজেই প্রয়োগ করি।
তবে এ বছর উপজেলা কৃষি অফিস থেকে কৃষি অফিসার গন তার নার্সারি পরিদর্শন করেছেন বলেও জানান।

নুরুল আলম নার্সারি করার পাশাপাশি তার রয়েছে পানের বরজ, কলা বাগান। সব কিছু মিলিয়ে তিনি আসলে কর্মঠ একজন মানুষ ও সফল নার্সারি ম্যান। তিনি তার নার্সারি হতে বিভিন্ন প্রতিষ্ঠানে চাহিদা অনুযায়ী বিভিন্ন জাতের চারা প্রতি বছর ফ্রি অনুদান ও দিয়ে থাকেন বলেও জানান।

তাছাড়া নুরুল আলম বর্তমানে তুফান আলী পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচিত সদস্য। বিগত নির্বাচনে সে বিপুল ভোটে ১ নং অভিভাবক সদস্য নির্বাচিত হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য আবু তাহের বলেন, নুরুল আলমের নার্সারি থেকে ভাল জাতের চারা ক্রয় করে সফল হয়েছি। ৩ বছরেই ফলন ধরা শুরু হয়েছে।

এ বিষয়ে বাইশারীর দায়িত্বপ্রাপ্ত উপসহকারী কৃষি অফিসার মোঃ রফিকুল আলম বলেন, তার নার্সারি পরিদর্শন করা হয়েছে। আগামীতে প্রশিক্ষণের ব্যবস্থাসহ সুযোগ সুবিধার আওতায় আনা হবে ।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech