1. khaircox10@gmail.com : admin :
দেশের লবণ সহিষ্ণু জমিতে সবজি উৎপাদনে আসবে অর্থনৈতিক সমৃদ্ধি - coxsbazartimes24.com
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
জলবায়ু উদ্বাস্তুদের জন্য নিবেদিত হয়ে কাজ করব -মুজিবুর রহমান উখিয়ার সোনারপাড়ায় বীচ ক্লিনিং ক্যাম্পেইন সম্পন্ন রোগীদের সেবায় এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসক এখন কক্সবাজারে বিআইডব্লিউটিএ অফিস সংলগ্ন নালা দখল করে মাটি ভরাট ফাসিয়াখালী মাদরাসার দাতা সদস্য পদে জালিয়াতি! প্রকাশিত সংবাদে পাহাড়তলীর আবদুর রহমানের প্রতিবাদ কক্সবাজার হজ কাফেলার উদ্যোগে হজ ও ওমরাহ কর্মশালা বঙ্গবন্ধুর জন্মদিনে কক্সবাজারে ছাত্রলীগের ইফতার বিতরণ রোহিঙ্গা রেসপন্সে বিশ্বব্যাংকের ঋণকে প্রত্যাখ্যান করেছে অধিকার-ভিত্তিক সুশীল সমাজ হযরত হাফসা (রাঃ) মহিলা হিফজ ও হযরত ওমর (রাঃ) হিফজ মাদ্রাসার দস্তারবন্দী অনুষ্ঠান

দেশের লবণ সহিষ্ণু জমিতে সবজি উৎপাদনে আসবে অর্থনৈতিক সমৃদ্ধি

  • আপডেট সময় : বুধবার, ৩ নভেম্বর, ২০২১
  • ২১৭ বার ভিউ

কক্সবাজার টাইমস২৪:
বাংলাদেশের উপকূলীয় এলাকার ৩০ শতাংশ চাষযোগ্য জমির ৫৩ শতাংশই লবণাক্ত এলাকা। এসব লবণ সহিষ্ণু জমিতে সবজি উৎপাদন করা গেলে চাষিদের অর্থনৈতিক সমৃদ্ধি আসবে।

বুধবার (৩ নভেম্বর) দুপুরে পর্যটন শহরের একটি আবাসিক হোটেলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় এমন তথ্য দেয়া হয়। কর্মশালায় জানানো হয় লবন সহিষ্ণু জমিতে এখন উচ্চ ফলনশীল সবজির উন্নত জাত উদ্ভাবন হয়েছে। এসব সবজির উন্নত জাত লবন সহিষ্ণু জমিতে চাষাবাদ হচ্ছে।

লবণ সহিষ্ণু জমিতে কিভাবে সবজি উৎপাদন করা হচ্ছে এবং এই উৎপাদন আরো ছড়িয়ে দেয়া যায় সে বিষয়ে তথ্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মনিরুল ইসলাম। তিনি কক্সবাজার জেলার উপকূলীয় এলাকার লবন সহিষ্ণু জমিতে চাষাবাদের সম্ভাব্যতার কথা বলেন।

কর্মশালায় ব্যবসায়ী, হোটেল কর্তৃপক্ষ, কক্সবাজার চেম্বার অব কমার্স, সাংবাদিক, সবজি চাষি, সবজি বিক্রেতাসহ বিভিন্ন স্তরের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপির কারিগরি ও আর্থিক সহায়তায় আন্তর্জাতিক সংস্থা ইকো কো-অপারেশন (আইসিসিও কোঅপারেশন)এর এই অনুষ্ঠানে লেটুস পাতা , কেপসিকাম, সেরি টমেটো, ব্রুোকলি, কেরট, স্কোয়াশ, গাজর, শালগম ইত্যাদি উন্নত প্রজাতির সবজি প্রদর্শন করা হয়।

এসব সবজি উৎপাদন করে উচ্চদামে বাজারজাত করে অর্থ উপার্জন, জীবন জীবিকার মানোন্নয়ন, ট্যুরিস্টজোনে পরিচিত ও বিক্রি করার সুফল সম্পর্কে জানানো হয়।

ইকো কোঅপারেশন (আইসিসিও কোঅপারেশন) এর অফিসার মইন উদ্দিন আহমদ খান জানান, জেলার কয়েকটি জায়গায় অর্গানিক সবজি উৎপাদনে তারা প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। চাষিরা যাতে তাদের উৎপাদিত সবজি উচ্চ দামে বিক্রি করতে পারে, সে জন্য আবাসিক হোটেলসমূহের সঙ্গে সংযোগ স্থাপন করে দেয়া হয়।

তিনি জানান, নেদারল্যান্ডের প্রসিদ্ধ সবজি ‘হেলোফাইটস’ কে বাংলাদেশে চাষাবাদ উপযুক্ততা দেখা হচ্ছে।

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech