1. khaircox10@gmail.com : admin :
কোস্ট ফাউন্ডেশনের এসইপি প্রকল্পের সমাপনী উপলক্ষে কর্মশালা - coxsbazartimes24.com
শনিবার, ১৫ জুন ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

কোস্ট ফাউন্ডেশনের এসইপি প্রকল্পের সমাপনী উপলক্ষে কর্মশালা

  • আপডেট সময় : বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩
  • ১৭১ বার ভিউ

নিজস্ব প্রতিবেদক:
কোস্ট ফাউন্ডেশনের প্রমোশন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর সমাপনী উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুটকি সম্পৃক্ত উদ্যোক্তাদের নিয়ে বুধবার (২৯ নভেম্বর) জেলা পরিষদের কনফারেন্স হলে অনুষ্ঠিত কর্মশালয় জানানো হয়, ‘উদ্ভাবন ও প্রযুক্তির মাধ্যমে শুটকি মাছ প্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রসার’ শীর্ষক প্রকল্পে পরিবেশ ও স্বাস্থ্যসম্মত উপায়ে শুটকি মাছ প্রস্তুত ও বাজারজাতকরণের মাধ্যমে নিরাপদ খাদ্য উৎপাদন, উদ্যোক্তাদের আয় বৃদ্ধি ও জীবনযাত্রার মানোন্নয়ন।

এই প্রকল্পের তিনটে উদ্দেশ্য রয়েছে। যার মধ্যে হলো- নিরাপদ শুটকি উৎপাদনে প্রচার ও প্রসার, পরিবেশগত এবং প্রযুক্তি নির্ভর উপায়ে শুটকি মাছ উৎপাদনের মাধ্যমে দেশের অর্থ উন্নয়ন, অনিরাপদ ও অপরিকল্পিত উৎপাদন ক্ষেত্রকে প্রযুক্তিনির্ভর উপায়ে উন্নীত করে জনসমষ্টির জীবনযাত্রার মানোন্নয়ন।

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর অর্থায়নে ২০২১ সালের জুন মাস থেকে প্রকল্পের কার্যক্রম শুরু হয়। শেষ হবে ২০২৪ সালের ফেব্রুয়ারিতে।

কক্সবাজার সদর, নাজিরারটেক ও চৌফলদন্ডিতে প্রকল্পের কার্যক্রম পরিচালিত হয়।

শুটকি প্রক্রিয়াকরণে নিয়োজিত শ্রমিকদের জন্য নাজিরারটেক ও চৌফলদন্ডিতে দশটি পাবলিক টিউবল, পাঁচটি পাবলিক টয়লেট, ৩২ টি মাঁচা টেকনোলজি ও কমন সার্ভিস লোনের মাধ্যমে একটি কোল্ড স্টোরেজ করা হয়েছে।

নিরাপদ শুটকি উৎপাদনে আধুনিক প্রযুক্তির সুবিধাভোগের ৮টি কুল ড্রায়ার টেকনোলজি প্রযুক্তি স্থাপন করা হয়েছে।

ইকো ট্যুরিজম ফ্যাসিলিটি দেওয়া হয় এই প্রকল্প থেকে। যেখানে পর্যটকদের পাশাপাশি স্থানীয়রা বিনোদন ও রেসিপি উপভোগের সুযোগ রয়েছে।

শুটকি মহালে কর্মরত মায়েদের বাচ্চার নিরাপত্তায় রেস্ট এন্ড ব্রেসরটফিডিং সেন্টার ও দুইটি শুটকি বর্জ্য ব্যবস্থাপনাগার গড়ে, যেখানে ফিস ফিড তৈরি করা হয়।

মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের এসব কর্মকাণ্ড অবগত করেন রিপোর্টিং অফিসার আজমল হুদা ছিদ্দিকী।

কর্মশালায় অতিথি ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ সাহাব উদ্দিন, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মোঃ শফিকুর রহমান, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মুহাম্মদ তারিকুল ইসলাম, বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রায়হান হোসেন, পরিবেশ অধিদপ্তরের সিনিয়র কেমিস্ট আবদুস সালাম, পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এস আই এম আকতার কামাল আজাদ, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোঃ নাজমুল ইসলাম, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকতা তারাপদ চৌহান।

শুরুতে স্বাগত বক্তব্য দেন প্রজেক্ট ম্যানেজার তানজিরা খাতুন।

অর্থায়নকারী সংস্থা পিকেএসএফ, কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী, প্রকল্পে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

টেকনিক্যাল অফিসার মোহাম্মদ শাহজাহানের সঞ্চালনায় অনুষ্ঠানে এনভায়রনমেন্ট অফিসার মোহাম্মদ ফয়সাল, মার্কেটিং ও প্রমোশন অফিসার মেহেদী হাসানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

 

 

খবরটি সবার মাঝে শেয়ার করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সব ধরনের নিউজ দেখুন
© All rights reserved © 2020 coxsbazartimes24
Theme Customized By CoxsTech